Breaking News

মেয়েদের শার্টের বোতাম বাম দিকে থাকে কেন

পোশাক হিসেবে শার্ট পরেন থাকেন পুরুষ এবং নারীরা। দেখতে একই রকম হলেও মেয়েদের শার্টের বোতাম কিন্তু বাম দিকে থাকে, যেখানে পুরুষের শার্টের বোতাম রাখা হয় ডান দিকে। এর কারণ আপনার জানা আছে কি? এর কারণ কি শুধুই ফ্যাশন? মোটেই তা নয়। বরং মেয়েদের শার্টের বোতাম বাম দিকে থাকার আছে কিছু বিশেষ কারণ।

 

 

বর্তমান বিশ্বে ইউনিসেক্স ফ্যাশন খুব আলোচিত। ইউনিসেক্স ফ্যাশন হলো এমন ধরনের পোশাক যা নারী-পুরুষ উভয়েই পরতে পারেন। জিন্স, সানগ্লাস থেকে শুরু করে আরও অনেক ধরনের পোশাকই ইউনিসেক্স ফ্যাশনের তালিকায় রয়েছে। একটা সময় শার্ট কেবল পুরুষের পোশাক ছিল। ফ্যাশনের পরিবর্তনের সঙ্গে তাল মিলিয়ে নারীরাও এখন শার্ট পরছেন।

 

 

নারী ও পুরুষ শার্ট পরলেও এই দুই শার্টের মধ্যে রয়েছে একটি বড় পার্থক্য। পুরুষের শার্টের বোতাম ডানদিকে থাকলেও নারীদের শার্টের বোতাম থাকে বাম দিকে। কেন এই পার্থক্য তা নিয়ে রয়েছে নানা মত। এই প্রশ্নের আছে অনেক রকম উত্তর। চলুন তবে জেনে নেওয়া যাক, নারীদের শার্টের বোতাম কেন বাম দিকে থাকে?

 

 

ইতিহাস ঘেঁটে জানা যায়, আগের যুগে পুরুষেরা তাদের ডান হাতে তলোয়ার ধরতেন এবং নারীরা বাম হাতে শিশুদের ধরে রাখতেন। এরকম অবস্থায় পুরুষের শার্টের বোতাম খোলা বা লাগানোর প্রয়োজন হলে তারা বাম হাত ব্যবহার করতেন। যদি বাম হাত ব্যবহার করা হয় তবে শার্টের ডানদিকে বোতাম থাকাই সুবিধাজনক। অন্যদিকে নারীরা তাদের সন্তানকে বাম দিকে ধরে রাখতেন। শিশুকে খাওয়ানোর জন্য তাদের শার্টের বোতাম খুলতে ডান হাত ব্যবহার করতে হতো। এই কারণে বাম পাশে বোতাম তৈরি করা হয়েছিল।

 

 

বলা হয়ে থাকে যে নেপোলিয়ন বোনাপার্ট আদেশ দিয়েছিলেন নারীদের শার্টের বোতাম বাম দিকে রাখার জন্য। প্রচলিত উপাখ্যান অনুসারে, নেপোলিয়ন সবসময় তার জামায় একটি হাত রাখতেন। অনেক নারী তাকে অনুকরণ করতে শুরু করেন। এমন অবস্থায় এটি যাতে না ঘটে সেজন্য নারীদের শার্টে আরও বোতাম লাগানোর জন্য একটি ডিক্রি জারি করেন নেপোলিওন। যদিও এর কোনও সুনির্দিষ্ট প্রমাণ নেই। কিন্তু প্রচলিত গল্প-কাহিনির ভিত্তিতে মানুষ বিশ্বাস করে এসেছে দীর্ঘকাল ধরে।

এভাবেও বলা হয় যে, অনেক আগে নারীরা ঘোড়ায় চড়ার সময় উভয় পা একই পাশে ঝুলিয়ে বসতেন। এরকম অবস্থায় বাম দিকে বোতাম রাখা হলে, বাতাস তার শার্ট ভিতরে নিয়ে যেত এবং বিপরীত দিকে এগোতে সহায়তা করতো। এছাড়া কোনো কোনো বিশেষজ্ঞ বলছেন, নারী ও পুরুষের পোশাকের মধ্যে পার্থক্য তৈরি করতেও তাদের শার্টের বোতামগুলো আলাদা দিকে লাগানোর প্রচলন শুরু হয়।

About admin

Check Also

যৌ;ন ক্ষমতা বাড়ানোর কিছু উপায়

সুখী দাম্পত্য জীবনের জন্য স্বামী-স্ত্রীর মধ্যে ভালো মিল থাকার পাশাপাশি দরকার নিয়মিত যৌ;ন মিলন। সুখী …

Leave a Reply

Your email address will not be published.