নগদ-বিকাশের মাধ্যমে মিলবে সব সামাজিক ভাতা

যেকোনো ভাতার জন্য এখন ব্যাংকে ছুটে যেতে হবে না বিধবা বা বয়স্ক নাগরিক উপকারভোগীদের। সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় দেয়া বয়স্ক-বিধবা ভাতাসহ অন্যান্য ভাতা এখন নগদ ও বিকাশের মাধ্যমে মিলবে।

 

 

মঙ্গলবার গভর্নমেন্ট টু পাবলিক (জিটুপি) পদ্ধতিতে সরাসরি সুবিধাভোগীদের কাছে টাকা পাঠাতে ‘নগদ’ ও ‘বিকাশ’ এবং সমাজ সেবা অধিদফতরের মধ্যে চুক্তি সাক্ষরিত হয়েছে। সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সভাকক্ষে এ চুক্তি স্বাক্ষরিত হয়।

 

 

চুক্তির সময় সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৬ সালে দেশের গরীব মানুষের জন্য বয়স্ক ভাতা, বিধবা ভাতা চালু করেন। মানুষের কল্যাণের জন্য তিনি এসব কর্মকাণ্ড বাস্তবায়ন করে যাচ্ছেন। প্রধানমন্ত্রীর প্রত্যাশা অনুযায়ী এবং তার নির্দেশনা অনুযায়ী আমরা প্রায় ১ কোটি মানুষকে ভাতা প্রদান করছি।

 

 

ভাতা সুবিধাভোগীদের কাছে যাতে নির্বিঘ্নে পৌঁছানো যায়, সেজন্য আজকের এই আয়োজন। প্রধানমন্ত্রী যে লক্ষ্য নিয়ে বাংলাদেশকে বিশ্বের দরবারে রোল মডেল হিসেবে প্রতিষ্ঠিত করেছেন, তার আরেক নতুন ধারার সূচনা হলো আজকে।

 

 

সভাপতির বক্তব্যে সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের সচিব মো. জয়নুল বারী বলেন, বর্তমানে চারটি কর্মসূচির আওতায় ৪৯ লাখ মানুষকে বয়স্ক ভাতা, ২০ লাখ ৫০ হাজার মানুষকে বিধবা ও স্বামী নিগৃহীতাকে ভাতা, ১৮ লাখ প্রতিবন্ধী ভাতা, ১ লাখ প্রতিবন্ধী শিক্ষার্থীর জন্য শিক্ষাবৃত্তির টাকা দেয়া হয়। মোট ৮৮ লাখ ৫০ হাজার সুবিধাভোগী ৫ হাজার ৮৮৫ কোটি ৬৪ লাখ টাকা পান। এই সুবিধাভোগীদের এ বছর থেকে সরাসরি মোবাইল অ্যাকাউন্টে টাকা পাঠানো হবে।

তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী ১৪ জানুয়ারি এই কার্যক্রমের উদ্বোধন করবেন।

About admin

Check Also

চাকরি হারালেন এসপি আলতাফ

চাকরি হারিয়েছেন পুলিশ সুপার (এসপি) আলতাফ হোসেন। সাড়ে পাঁচ বছর আগে সাতক্ষীরার পাটকেলঘাটা থানায় ১২০ …

Leave a Reply

Your email address will not be published.