টিউশন ফি আদায়, যে পরামর্শ শিক্ষামন্ত্রীর

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, কোন অভিভাবকের কী অবস্থা, সে বিষয়ে খোঁজ নিয়ে প্রতিষ্ঠান টিউশন ফি কমাবে বা নেবে। কারো ওপর চাপ সৃষ্টি করা যাবে না। টিউশন ফির কারণে যাতে কোনো শিক্ষার্থীর পড়াশোনার বিঘ্ন না ঘটে সেদিকেও খেয়াল রাখতে হবে। বুধবার শিক্ষাবিষয়ক সাংবাদিকদের সঙ্গে ভার্চুয়াল এক সভায় তিনি এসব কথা বলেন।

ডা. দীপু মনি বলেন, বেসরকারি প্রতিষ্ঠানের ওপর আমরা কোনো ফি চাপিয়ে দিতে পারি না। কারণ তাদের নিজস্ব খরচ রয়েছে। সবকিছু বিবেচনায় নিয়ে প্রতিষ্ঠান ও অভিভাবককে সমঝোতায় আসতে হবে।

তিনি আরো বলেন, সব প্রতিষ্ঠানের আয় সমান না হলে আমরা একটি নির্ধারিত ফি কমিয়ে দিতে পারি না। করোনা পরিস্থিতির মধ্যে অনেক প্রতিষ্ঠান টিউশন ফি আদায় কিছুটা মানবিকতার পরিচয় দিলেও, কয়েকটি প্রতিষ্ঠান তাদের নিজ সিদ্ধান্তে অনড় আছে। এ কারণে অনেক অভিভাবকের ওপর চাপ তৈরি হচ্ছে। মানবিক দিক বিবেচনা করে উভয়কে সহনীয় হতে হবে।

এদিকে করোনাভাইরাস পরিস্থিতির মধ্যে শিক্ষার্থীদের ঝুঁকির মধ্যে না ফেলতে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ানো হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। কতদিন ছুটি বাড়ানো হচ্ছে তা আগামী দু-একদিনের মধ্যে জানিয়ে দেয়া হবে বলে জানান তিনি।

সভায় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মাহাবুব হোসেন, কারিগরি ও মাদরাসা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক সৈয়দ গোলাম ফারুক উপস্থিত ছিলেন।

About admin

Check Also

৪১তম বিসিএস ১৯ মার্চ

৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা নির্ধারিত সময়ে নেয়ার পক্ষে মত দিয়েছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন। এই …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *